what is facebook ads 17 ধরণের শব্দ যা ফেসবুক এবং ইনস্টাগ্রামে বিজ্ঞাপনগুলিকে অনুমোদন দেয় না
what is facebook ads 17 ধরণের শব্দ যা ফেসবুক এবং
ইনস্টাগ্রামে বিজ্ঞাপনগুলিকে অনুমোদন দেয় না
ফেসবুক এবং ইনস্টাগ্রাম বিজ্ঞাপন অনুমোদিত নয়? অবশ্যই তা করে। কারণ সম্ভবত আপনার শব্দ চয়ন.
এইবার, আমরা 17 ধরনের শব্দ সম্পর্কে তথ্য প্রস্তুত করছি যেগুলি ফেসবুক এবং ইন্সটা বিজ্ঞাপন করার সময় এড়ানো উচিত।
ফেসবুক বিজ্ঞাপনে "নিষিদ্ধ শব্দ" ব্যবহারে সমস্যা কি?
যত তাড়াতাড়ি আপনি Facebook এবং Instagram বিজ্ঞাপনগুলির জন্য প্রকাশ বাটনে ক্লিক করেন, বিজ্ঞাপনটি চেক করা হচ্ছে বা "পর্যালোচনায়" স্থিতিতে চলে গেছে। এটি একটি পর্যবেক্ষণ প্রক্রিয়া যা স্বয়ংক্রিয়ভাবে 24 ঘন্টার মধ্যে বিজ্ঞাপনগুলি পর্যালোচনা করবে৷ কিন্তু কখনও কখনও অপেক্ষা 24 ঘন্টার বেশি হয়।
মেটা-এর প্রথম স্বয়ংক্রিয় পর্যালোচনায় কোনো সমস্যা হলে, আপনার বিজ্ঞাপনটি প্রত্যাখ্যাত অবস্থায় থাকবে। আপনি বিজ্ঞাপন ম্যানেজারে বিভাগ অনুসারে আপনার অননুমোদিত বিজ্ঞাপনগুলি দেখতে পারেন। এছাড়াও আপনি বিজনেস স্যুটে অ্যাকাউন্টের গুণমান উইন্ডো থেকে আরও সহজে সমস্যাগুলি খুঁজে পেতে এবং সমাধান করতে পারেন৷
অ্যাকাউন্টের গুণমান পৃষ্ঠাটি বিজ্ঞাপন অ্যাকাউন্টের স্থিতি, অননুমোদিত বিজ্ঞাপনগুলির একটি তালিকা প্রদর্শন করে এবং কারণ, রেজোলিউশন এবং পুনরায় জমা দেওয়ার লিঙ্ক প্রদান করে।
আপনার বিজ্ঞাপনটি কোন নীতি লঙ্ঘন করেছে সে সম্পর্কে বিশদ বিবরণ এখানে দেখতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনার বিজ্ঞাপনে অনুপযুক্ত ভাষা ব্যবহার করা হয়েছে।
আপনি যদি সম্মত না হন যে আপনার বিজ্ঞাপনটি Meta-এর বিজ্ঞাপন নীতি লঙ্ঘন করে, আপনি "রিভিউয়ের অনুরোধ করুন" বোতামে ক্লিক করে একটি পর্যালোচনার অনুরোধ জমা দিতে পারেন৷
কিন্তু যদি আপনার বিজ্ঞাপনটি সত্যিই মেটার নীতি লঙ্ঘন করে, তাহলে আপনাকে প্রয়োজনীয় সংশোধন করতে হবে এবং পর্যালোচনার জন্য আপনার বিজ্ঞাপন পুনরায় জমা দিতে হবে।
কিছু ক্ষেত্রে, এমন বেশ কয়েকটি ক্ষেত্রে রয়েছে যেখানে একটি বিজ্ঞাপন যা কোনো সমস্যা ছাড়াই স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ দ্বারা অনুমোদিত হয়েছে, পুনরায় পরীক্ষা করা হয়েছে এবং একটি প্রত্যাখ্যান স্ট্যাটাস পেয়েছে। এর মানে হল যে কোনও কারণে বিজ্ঞাপনগুলি পুনরায় পরীক্ষা করা এবং বন্ধ করা যেতে পারে, যেমন নেতিবাচক ব্যবহারকারীর মন্তব্য বা প্রতিবেদন৷
এই ধরনের ক্ষেত্রে, বিজ্ঞাপন পর্যালোচনা প্রক্রিয়া ধীর হয়ে যায়, প্রত্যাখ্যাত হয়, বিজ্ঞাপনের শুরুর তারিখ থেকে পিছিয়ে যেতে শুরু করে এবং এমনকি অনুমোদন পেতেও ব্যর্থ হয়। তাই এই সমস্যাগুলি এড়ানোর সর্বোত্তম উপায় হল শুরু থেকেই মেটার বিজ্ঞাপন নীতি অনুসরণ করা।
মেটা হিসাবে, এমন অনেক শব্দ এবং বাক্যাংশ রয়েছে যা বিজ্ঞাপনগুলিতে ব্যবহার করা নিষিদ্ধ। আমরা তাদের 17টি বিভাগে বিভক্ত করেছি এবং বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছি।
1: নাম
ইমেল এবং পাঠ্য বার্তাগুলির মতো বিপণন চ্যানেলগুলিতে গ্রাহকদের নাম উল্লেখ করা ব্যক্তিটিকে মনে করার একটি দুর্দান্ত উপায় যে তাদের সম্বোধন করা হচ্ছে৷ কিন্তু মেটার জন্য, এই পদ্ধতি অনুমোদিত নয়। অতএব, ব্যক্তির নাম উল্লেখ করা বিজ্ঞাপন সমস্যা সৃষ্টি করবে।
2: ধর্ম
ধর্ম বিজ্ঞাপনের জন্য একটি গ্রহণযোগ্য বিষয় যতক্ষণ না এটি ব্যক্তিগত স্থানের জন্য খুব বেশি আক্রমণাত্মক না হয়। তবে বিষয়টি নির্দিষ্ট সীমাবদ্ধতার সাথে ব্যবহার করা উচিত। অন্য কথায়, আপনার বিজ্ঞাপনের পাঠ্য এমনভাবে ডিজাইন করা উচিত নয় যেন আপনি বিজ্ঞাপনটি দেখছেন এমন ব্যক্তির ধর্ম জানেন। উদাহরণস্বরূপ, "আপনার মত বৌদ্ধদের জন্য" এর মতো শব্দ ব্যবহার করবেন না।
3: বয়স
বিজ্ঞাপনে বয়স উল্লেখ করতে ফেসবুকের কোনো সমস্যা নেই। যাইহোক, আপনার বিজ্ঞাপন লক্ষ্য দর্শকদের মনে করা উচিত নয় যে তারা একটি নির্দিষ্ট বয়স গোষ্ঠীর অন্তর্গত। এর মানে হল যে আপনি "আপনার প্রজন্ম" বা "এখন যে আপনার বয়স 40, আমি আপনাকে এই পণ্যটি সুপারিশ করছি" এর মতো শব্দগুলি ব্যবহার করতে পারবেন না৷
4: জাতি এবং জাতি
এছাড়াও, বয়স এবং ধর্মের মতো একই ফেসবুক বিজ্ঞাপনগুলিতে জাতিগততা এবং উত্স উল্লেখ করা ঠিক আছে৷ কিন্তু জাতি এবং জাতিগত বিষয়ে নিরপেক্ষ হওয়া গুরুত্বপূর্ণ।
5: লিঙ্গ
এমনকি যদি আপনার বিজ্ঞাপন একটি নির্দিষ্ট লিঙ্গকে লক্ষ্য করে, আপনার বিজ্ঞাপনের পাঠ্যে এটি উল্লেখ করা এড়িয়ে চলুন।
6: যৌন অভিযোজন
একটি নির্দিষ্ট যৌন অভিমুখের লোকেদের লক্ষ্য করার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।
7: মানসিক স্বাস্থ্য এবং অক্ষমতা
আপনি যদি মানসিক স্বাস্থ্য সমস্যা বা প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্য করতে চান তবে তারা কিসের সাথে কাজ করছে তা জানা গুরুত্বপূর্ণ নয়।
অন্য কথায়, এমন ধারণা দেবেন না যে প্রস্তাবিত পণ্য এবং পরিষেবাগুলি শুধুমাত্র সেই ব্যক্তির জন্য যিনি বিজ্ঞাপনটি দেখেছেন৷ পরিবর্তে, আপনি এমন কিছু ব্যবহার করতে পারেন, "আমরা বিষণ্নতার চিকিৎসায় বিশেষজ্ঞ।"
8: আর্থিক পরিস্থিতি
Meta আর্থিক পণ্য বা পরিষেবার প্রচার নিষিদ্ধ করে না। কিন্তু আপনার টার্গেট গ্রাহকদের এমনভাবে মেসেজ করবেন না যেন আপনি তাদের আর্থিক অবস্থা জানেন। "আপনি কি দেউলিয়া ঘোষণা করতে যাচ্ছেন?"
পরিবর্তে, আপনার প্রতিষ্ঠানের অফার পণ্য এবং অফার সম্পর্কে সচেতনতা.
9: অপরাধ
এমনকি যদি আপনি প্রাক্তন অপরাধীদের জন্য পরিষেবা অফার করেন, তবে এটি উল্লেখ না করাই ভাল।
10: ভোটাধিকার
আপনি একটি রাজনৈতিক, সম্প্রদায় সংগঠন বা প্রার্থীর প্রতিনিধিত্ব করতে পারেন এবং একটি বিজ্ঞাপন চালাতে পারেন যা লোকেদের সক্রিয়ভাবে ভোট দিতে উত্সাহিত করে৷ কিন্তু আপনার বিজ্ঞাপনের পাঠ্য এমনভাবে ফ্রেম করবেন না যেন আপনি জানেন যে সেই ব্যক্তি ভোট দিয়েছে কিনা। "আপনি যদি এখনও ভোট না দিয়ে থাকেন তবে একটি নতুন পছন্দ করার সুযোগটি মিস করবেন না" এর মতো কথা বলা এড়িয়ে চলুন। পরিবর্তে, লোকেদের ভোট দেওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য পেতে সহায়তা করুন।
11: ট্রেড ইউনিয়ন সদস্যপদ
আপনার বিজ্ঞাপনটি ইউনিয়নের সদস্যদের উদ্দেশ্যে করা হোক বা যারা এখনও সদস্য নন, আপনার বিজ্ঞাপনে তাদের সদস্যতার তথ্য ব্যবহার করা এড়ানো একটি ভাল ধারণা।
12: অনুপযুক্ত ভাষা
একটি মেটা কোম্পানি হিসাবে, অর্থপ্রদানের বিজ্ঞাপনে কোন অশ্লীলতা বা অশ্লীলতা অনুমোদিত নয়, এমনকি যদি এটি আপনার লক্ষ্য দর্শকদের কাছে আবেদন করে।
আপনার বিজ্ঞাপনে অনুপযুক্ত শব্দ বা বাক্যাংশ থাকলে, এটি আবার পর্যালোচনা করা ভাল। কিছু লোক ইমোজি এবং চিহ্ন ব্যবহার করে মেটার নিয়ন্ত্রণকে ফাঁকি দেওয়ার চেষ্টা করে। এটি সবসময় সঠিক উত্তর নয়।
13: সামাজিক এবং রাজনৈতিক থিম
যদি আপনার সংস্থাকে সামাজিক এবং রাজনৈতিক বিষয়গুলিতে বিজ্ঞাপন দেওয়ার অনুমতি না দেওয়া হয় তবে আপনি আপনার বিজ্ঞাপনগুলিতে নির্বাচন, অর্থনীতি, গ্লোবাল ওয়ার্মিং ইত্যাদির মতো সামাজিক এবং রাজনৈতিক বিষয়গুলি উল্লেখ করতে পারবেন না। আপনাকে প্রথমে এই বিষয়গুলিতে বিজ্ঞাপন দেওয়ার অনুমতি নিতে হবে।
আপনি যদি অনুমতি পেয়ে থাকেন, এই ধরনের বিজ্ঞাপন চালানোর সময় বিশেষ বিজ্ঞাপন বিভাগ থেকে "সামাজিক সমস্যা, নির্বাচন বা রাজনীতি" বিভাগটি নির্বাচন করতে ভুলবেন না।
যাইহোক, কিছু ক্ষেত্রে, রাজনৈতিক এবং সামাজিক সমস্যাগুলি তুলে ধরে বিজ্ঞাপন সম্পূর্ণ নিষিদ্ধ। যেমন নির্বাচনের সময়।
14: বিভ্রান্তিকর তথ্য
বিপণনকারীরা স্বাভাবিকভাবেই তাদের পণ্য এবং পরিষেবার প্রচার করার সময় গ্রাহকদের কাছে তাদের সেরা ফলাফল উপস্থাপন করতে আগ্রহী। কিন্তু এমনকি যদি এটি সম্ভব হয়, যদি সন্দেহ হয় যে সবাই একই ফলাফল অর্জন করতে পারে, আপনি আপনার বিজ্ঞাপনে যে ফলাফলগুলি ব্যবহার করছেন তা বিভ্রান্তিকর হিসাবে শ্রেণীবদ্ধ করা হতে পারে এবং সম্ভাব্য গ্রাহকদের জন্য অবাস্তব প্রত্যাশা তৈরি করতে পারে৷
উদাহরণস্বরূপ, "আমাদের ওজন কমানোর পণ্য আপনাকে 1 মাসে 5 কেজি কমাতে সহায়তা করবে" বিষয়বস্তু সহ একটি বিজ্ঞাপনের পাঠ্য ঠিক এই সমস্যাটির কারণ হতে পারে। Facebook Community Standards-এ এই বিষয়ে আরও তথ্য পাওয়া যাবে।
তাই আপনার বিজ্ঞাপনের জন্য আপনার কর্মক্ষমতা মেট্রিক্স এবং পরিসংখ্যান পর্যালোচনা করতে ভুলবেন না।
15: মেটা ব্র্যান্ডের নাম এবং লোগো
ফেসবুক বিজ্ঞাপনগুলি মেটার ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো ব্র্যান্ডের নাম উল্লেখ করতে পারে। তবে সীমিত আকারে।
আপনি আপনার ফেসবুক গ্রুপ বা Instagram অ্যাকাউন্ট প্রচার করতে পারেন. যাইহোক, ফেসবুক এবং ইনস্টাগ্রাম শব্দ এবং লোগো বিজ্ঞাপনের মূল বার্তা হওয়া উচিত নয়। মেটার ব্র্যান্ডের নাম সঠিকভাবে বানান করাও গুরুত্বপূর্ণ। অন্য কথায়, আপনার লোগোর আকৃতির অনুপাত, রঙ, ফন্ট, পাঠ্যের আকার পরিবর্তন করা উচিত নয় বা ব্র্যান্ডের নাম সংক্ষিপ্ত করা বা ছোট হাতের অক্ষরে লেখা উচিত নয়।
16: তৃতীয় পক্ষের বিষয়বস্তু
Facebook তৃতীয় পক্ষ বা অন্যান্য কোম্পানির ব্র্যান্ড নাম, লোগো, ট্রেডমার্ক, বা পণ্যের নাম ব্যবহার নিষিদ্ধ করে যা Facebook এর নিজস্ব নয়৷ এটি সম্ভবত গুরুতর মেধা সম্পত্তি লঙ্ঘন হিসাবে বিবেচিত হবে।
অন্য কথায়, আপনি যদি Nike পণ্য বিক্রি করেন, তাহলে Facebook-এ বিজ্ঞাপন দেওয়ার আগে আপনার Nike ব্র্যান্ড ব্যবহার করার অধিকার আছে কিনা তা নিশ্চিত করুন।
17: ব্যাকরণগত ত্রুটি
মেটার ক্ষেত্রে, ব্যাকরণ এবং বিরাম চিহ্ন, বড় হাতের অক্ষর এবং ছোট হাতের অক্ষর ইচ্ছাকৃতভাবে বেছে নিলে সমস্যা সৃষ্টি করা সম্ভব।
অন্য কথায়, যদি অনেক বেশি ব্যাকরণগত ত্রুটি থাকে, খুব বেশি বড় হাতের এবং ছোট হাতের অক্ষর, যতি চিহ্ন, ইমোজি এবং চিহ্নগুলি খুব বেশি ব্যবহার করা হয়, আপনার বিজ্ঞাপনটি অনুমোদিত নাও হতে পারে।
অবশেষে
মেটার স্বয়ংক্রিয় পর্যালোচনা সিস্টেম ত্রুটি ছাড়াই সমস্ত বিজ্ঞাপন পরীক্ষা করে তা বলা সত্য নয়। যাইহোক, কোন ক্ষেত্রে স্বয়ংক্রিয় পর্যালোচনা প্রত্যাখ্যান হওয়ার সম্ভাবনা রয়েছে তা জানার জন্য এটি সময় সাশ্রয় করে এবং কোন ক্ষেত্রে এটিকে একটি ভুল উপসংহার বলে বিবেচনা করে পুনরায় একটি অনুরোধ পর্যালোচনা পাঠাতে হয়।
No comments