digital media and marketing strategies ইন্টারনেট মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিং: পার্থক্য কি?
ইন্টারনেট মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিং:
পার্থক্য কি?
আজ, এমন লোকেদের সাথে দেখা করা সহজ যারা মনে করেন যে
ডিজিটাল মার্কেটিং, ইন্টারনেট মার্কেটিং এবং ই-কমার্স একই ঘটনার
ভিন্ন নাম। অথবা তিনি মনে করেন এটি কেবলমাত্র ডিজিটালভাবে
ব্যবসায়িক প্রক্রিয়াগুলিকে স্বয়ংক্রিয় করার বিষয়ে। এই বিরক্তিকভুল বোঝাবুঝি সংশোধন করতে, আসুন খুঁজে বের করা যাক.
ডিজিটাল মার্কেটিং (রাশিয়ান ভাষায় "ডিজিটাল মার্কেটিং" হিসাবে
উচ্চারিত হয়, ডিজিটাল মার্কেটিং) ইন্টারনেট ব্যবহার করে গ্রাহকদের
অধিগ্রহণ নয়, কিন্তু ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকদের
অধিগ্রহণ এবং ধরে রাখা।
আপনি ইতিমধ্যে লক্ষ্য করেছেন, পার্থক্য হল এই: কেউ বলেনি যে
বিজ্ঞাপন শুধুমাত্র ইন্টারনেটে সঞ্চালিত হবে। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব
ছাড়াও, ডিজিটাল মার্কেটিং রেডিও, টেলিভিশন এবং মোবাইল প্রযুক্তি
ব্যবহার করে। অন্য কথায়, বেশিরভাগ প্রক্রিয়া অফলাইনে সঞ্চালিত
হয়।
উদাহরণস্বরূপ, রাস্তায় ডিজিটাল স্ক্রিন, মোবাইল অ্যাপ্লিকেশনে
বিজ্ঞাপন, এসএমএস এবং এমএমএস এই ধরনের বিজ্ঞাপনের
সরঞ্জাম হিসাবে কাজ করতে পারে। এশিয়ার আশ্চর্যজনকভাবে
জনপ্রিয় QR কোডগুলি মনে রাখবেন যা আমাদের দেশে তৈরি
হয়নি-এটি অফলাইন ডিজিটাল বিপণনের একটি দুর্দান্ত উদাহরণ
উপরের সবগুলিকে সংক্ষিপ্ত করার জন্য, এই নিবন্ধটি ডিজিটাল
চ্যানেলগুলির ব্যবহারের উপর ভিত্তি করে বিজ্ঞাপনের পদ্ধতিগুলিতে
ফোকাস করবে৷
একটি সামান্য তথ্য: এই শব্দটি শুধুমাত্র 1980-এর দশকে উপস্থিত
হয়েছিল। সুনির্দিষ্টভাবে বলতে গেলে, 1985 সালে, SoftAd গ্রুপ,
যাকে বিশ্ব বিশেষজ্ঞরা ডিজিটাল বিপণনের পূর্বপুরুষ বলে, এই
পদ্ধতিটি নিজেই তৈরি করেছিল এবং মাত্র পাঁচ বছর পরে এটির নাম
উদ্ভাবন করেছিল। তারপর থেকে, সফটএড গ্রুপের কাজ সক্রিয়ভাবে
বিকাশ করছে।
যদি আমরা ইন্টারনেট মার্কেটিং সম্পর্কে কথা বলি, আধুনিক অভিধানগুলি
এটিকে নিম্নরূপ সংজ্ঞায়িত করে: এটি শুধুমাত্র ইন্টারনেটে ঐতিহ্যগত
বিপণনের সমস্ত দিক এবং উপাদান ব্যবহার করার অভ্যাস। এই ধরনের
ব্যবস্থার মূল উদ্দেশ্য হল সাইটের সম্ভাব্য শ্রোতাদের কাছ থেকে সর্বাধিক
প্রভাব অর্জন করা এবং এটি বৃদ্ধি করা।
ইন্টিগ্রেটেড ইন্টারনেট মার্কেটিং ইন্টারনেটে সমস্ত বিজ্ঞাপন এবং প্রচার
চ্যানেল ব্যবহার করে। ওয়েবসাইট ট্রাফিক বৃদ্ধি এবং বিক্রয় বৃদ্ধি অনলাইন
মার্কেটিং এর লক্ষ্য এবং ডিজিটাল কৌশল প্রায় প্রতিটি উপলব্ধ অনলাইন
এবং অফলাইন সম্পদ ব্যবহার করে।
No comments